বই পড়া গল্পের জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর( PDF ১০০% বোর্ড কমন উত্তর উত্তর)

বই পড়া গল্পের জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

বই পড়া গল্পের জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর। বাংলায় A+ পেতে পানির মত সহজ করে তুলবে এই প্রশ্নগুলি।  ১০০% কমন উপযোগী। এই প্রশ্নগুলো শিখে রাখলে পরীক্ষা ইনশাল্লাহ কমন পড়বে। কারণ এখানে বাছাইকৃতভাবে বিভিন্ন নামিদামি ক্যাডেট স্কুল এবং বোর্ড বিশ্লেষণ করে প্রশ্নগুলো সংরক্ষণ করা হয়েছে। নবম দশম শ্রেণীর বাংলা প্রথম পত্র বই পড়া গল্পের প্রশ্ন উত্তর

বই পড়া গল্পের জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১ প্রমথ চৌধুরী কত সালে জন্মগ্রহণ করেন? 
উত্তর: প্রমথ চৌধুরী ১৮৬৮ সালে জন্মগ্রহণ করেন ।

প্রশ্ন-২ প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায় ছিল?
উত্তর: প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস ছিল পাবনা জেলার হরিপুর গ্রামে ।

প্রশ্ন-৩ প্রমথ চৌধুরী কোন জেলায় জন্মগ্রহণ করন?
উত্তর: প্রমথ চৌধুরী যশোর জেলায় জন্মগ্রহণ করেন ।

প্রশ্ন-৪ প্রমথ চৌধুরী কোন বিষয়ে এম.এ. ডিগ্রি লাভ করেন? 
উত্তর: প্রমথ চৌধুরী ইংরেজি সাহিত্যে এম.এ. ডিগ্রি লাভ করেন।

প্রশ্ন-৫ প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী? 
উত্তর: প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম 'বীরবল'।

প্রশ্ন-৬ বাংলা সাহিত্যে চলিত রীতির প্রবর্তক কে
উত্তর: বাংলা সাহিত্যে চলিত রীতির প্রবর্তক প্রমথ চৌধুরী

প্রশ্ন-৭' চার-ইয়ারি কথা' কার লেখা?
উত্তর: চার-ইয়ারি কথা' প্রমথ চৌধুরীর লেখা ।

প্রশ্ন-৮ 'আহুতি' গ্রন্থটির লেখক কে? 
উত্তর: আহুতি গ্রন্থটির লেখক প্রমথ চৌধুরী।

প্রশ্ন-৯ প্রমথ চৌধুরী কোন সালে মৃত্যুবরণ করেন? 
উত্তর: প্রমথ চৌধুরী ১৯৪৬ সালে মৃত্যুবরণ করেন।

প্রশ্ন-১০ প্রমথ চৌধুরী কোথায় মৃত্যুবরণ করেন? 
উত্তর: প্রমথ চৌধুরী কলকাতায় মৃত্যুবরণ করেন।

প্রশ্ন-১১ মানুষের সর্বশ্রেষ্ঠ শখ কোনটি?

উত্তর: মানুষের সর্বশ্রেষ্ঠ শখ বই পড়া।

প্রশ্ন-১২. শিক্ষার সর্বপ্রধান অঙ্গ কোনটি?  
উত্তর: শিক্ষার সর্বপ্রধান অঙ্গ হচ্ছে সাহিত্যচর্চা।

প্রশ্ন-১৩ কীসের জন্য আমরা সকলে উদ্বাহু? 
উত্তর: শিক্ষার ফল লাভের জন্য আমরা সকলে উদ্বাহু।

প্রশ্ন-১৪ কী ছাড়া সাহিত্যচর্চার উপায়ান্তর নেই? 
উত্তর: বই পড়া ছাড়া সাহিত্যচর্চার উপায়ান্তর নেই।

প্রশ্ন-১৫  কীসের নগদ বাজার দর নেই?  
উত্তর: সাহিত্যের নগদ বাজার দর নেই।

প্রশ্ন-১৬ শিক্ষিত সমাজের লোলুপ দৃষ্টি কীসের ওপর? 
উত্তর: শিক্ষিত সমাজের লোলুপদৃষ্টি অর্থের ওপর।

প্রশ্ন-১৭ কোনটি সম্পর্কে অনেকেই সন্দিহান ? 
উত্তর: সাহিতচর্চার সুফল সম্পর্কে অনেকেই সন্দিহান।

প্রশ্ন-১৮ লেখকের মতে, কারা একখানা কাব্যগ্রন্থও কিনতে প্রস্তুত নন? 
উত্তর: লেখকের মতে যারা হাজার খানা ল-রিপোর্ট কেনেন তারা একখানা কাব্যগ্রন্থও কিনতে প্রস্তুত নন।

প্রশ্ন-১৯, যারা হাজারখানা ল-রিপোর্ট কেনেন তাঁরা একখানা কাব্যগ্রন্থও কিনতে প্রস্তুত নন কেন?
উত্তর: যারা হাজারখানা ল-রিপোর্ট কেনেন তাঁরা একখানা কাব্যগ্রন্থ কিনতে প্রস্তুত নন, কেননা তাতে ব্যবসার কোনো সুসার নেই।

প্রশ্ন-২০ পুরো মনটার সাক্ষাৎ পাওয়া যায় কোথায়?
উত্তর: পুরো মনটার সাক্ষাৎ পাওয়া যায় শুধু সাহিত্যে।

প্রশ্ন-২১ কোথায় দর্শনের চর্চা ভালো হয়?
উত্তর: গুহায় দর্শনের চর্চা ভালো হয়।

প্রশ্ন-২২ নীতির চর্চা কোথায় করতে হয়? 
উত্তর: নীতির চর্চা করতে হয় ঘরে।

প্রশ্ন-২৩ ‘বই পড়া' প্রবন্ধে লেখকের মতে, কোথায় দর্শনের চর্চা সম্ভব? 
উত্তর: বই পড়া' প্রবন্ধে লেখকের মতে, গুহায় দর্শনের চর্চা সম্ভব। 

প্রশ্ন-২৪, বিজ্ঞানের চর্চা কোথায় সম্ভব বলে প্রাবন্ধিক উল্লেখ করেছেন? 
উত্তর: বিজ্ঞানের চর্চা জাদুঘরে সম্ভব বলে প্রাবন্ধিক উল্লেখ করেছেন। 

প্রশ্ন-২৫ প্রমথ চৌধুরীর মতে, কীসের মাধ্যমে আমাদের জাত মানুষ হবে? 
উত্তর: প্রমথ চৌধুরীর মতে, সাহিত্যের চর্চার মাধ্যমে আমাদের জাত মানুষ হবে।

প্রশ্ন-২৬ শিক্ষকের সার্থকতা কোথায়?
উত্তর: শিক্ষকের সার্থকতা শিক্ষার্থীকে শিক্ষা অর্জন করতে সক্ষম করানোয়।

প্রশ্ন-২৭ প্রমথ চৌধুরীর মতে, আজকের বাজারে কীসের অভাব নেই? 
উত্তর: প্রমথ চৌধুরীর মতে আজকের বাজারে বিদ্যাদাতার অভাব নেই। 

প্রশ্ন-২৮. বিদ্যার সাধনা কাকে অর্জন করতে হয়?
উত্তর:  বিদ্যার্জনের ক্ষেত্রে  গুরু' কী?

প্রশ্ন-২৯. বিদ্যার্জনের ক্ষেত্রে 'গুরু' কী?
উত্তর: বিদ্যার্জনের ক্ষেত্রে গুরু' উত্তর সাধক মাত্র। 

প্রশ্ন-৩০. 'আত্মার অপমৃত্যু' বলতে কী বোঝ? 
উত্তর: আত্মার অপমৃত্যু বলতে মনের আনন্দময় বিকাশের অভাবে আত্মার মৃত্যু ঘটাকে বোঝায়। 

প্রশ্ন-৩১ প্রাবন্ধিক স্কুল-কলেজের ওপরে কীসের স্থান দিয়েছেন?
উত্তর: প্রাবন্ধিক স্কুল-কলেজের ওপরে লাইব্রেরির স্থান দিয়েছেন। 

প্রশ্ন-৩২ লাইব্রেরির সার্থকতা কীসের চাইতে কিছু কম নয়?
উত্তর: লাইব্রেরির সার্থকতা হাসপাতালের চাইতে কিছু কম নয়। 

প্রশ্ন-৩৩. যুগের বাস্তবতায় জাতির ধনের ভাণ্ডার কীসের ওপর নির্ভর করে?
উত্তর: যুগের বাস্তবতায় জাতির ধনের ভাণ্ডার জ্ঞানের ওপর নির্ভর করে। 

প্রশ্ন-৩৪ বই পড়া' প্রবন্ধের লেখকের মতে, কোথায় লাইব্রেরি প্রতিষ্ঠা করা কর্তব্য ? 
উত্তর: বই পড়া' প্রবন্ধের লেখকের মতে, গ্রামে গ্রামে লাইব্রেরি প্রতিষ্ঠা করা কর্তব্য।

প্রশ্ন-৩৫. কাব্যামৃতে আমাদের অরুচি ধরেছে কেন?  
উত্তর: কাব্যামৃতে আমাদের অরুচি ধরেছে আমাদের শিক্ষার দোষে।

প্রশ্ন-৩৬ মনের দাবি রক্ষা না করলে কী বাঁচে না? 

উত্তর; মনের দাবি রক্ষা না করলে মানুষের আত্মা বাঁচে না। 
প্রশ্ন-৩৭ বই পড়া' প্রবন্ধে লেখক লাইব্রেরিকে কীসের ওপর স্থান দিয়েছেন? 
উত্তর: বই পড়া' প্রবন্ধে লেখক লাইব্রেরিকে স্কুল কলেজের ওপরে স্থান দিয়েছেন।

প্রশ্ন-৩৮ কীসের স্পর্শে মনপ্রাণ সজীব, সতেজ, সরাগ হয়ে ওঠে?
উত্তর: আনন্দের স্পর্শে মনপ্রাণ সজীব, সতেজ, সরাগ হয়ে ওঠে।

প্রশ্ন-৩৯ মনের আক্ষেপ প্রকাশ করতে মাঝে মাঝে কী লাগাতে হয়?  
উত্তর: মনের আক্ষেপ প্রকাশ করতে মাঝে মাঝে কড়ি লাগাতে হয়।

প্রশ্ন-৪০ কাব্যামৃতে আমাদের যে অরুচি ধরেছে সেটা কার দোষ? 
উত্তর: কাব্যামৃতে আমাদের যে অরুচি ধরেছে সেটা আমাদের শিক্ষার দোষ ।

প্রশ্ন-৪১ সুসার' বলতে কী বোঝানো হয়েছে?

উত্তর: সুসার বলতে প্রাচুর্য বোঝায় ।
প্রশ্ন-৪২ ভাঁড়েও ভবানী' অর্থ কী?  

উত্তর: ভাঁড়েও ভবানী' অর্থ হলো রিক্ত বা শূন্য।

প্রশ্ন-৪৩মঅবগাহন' শব্দের অর্থ কী?
উত্তর: অবগাহন' শব্দের অর্থ সর্বাঙ্গ ডুবিয়ে গোসল করা।

প্রশ্ন-৪৪ মকারদানি' কথাটির অর্থ কী?
উত্তর: কারদানি' কথাটির অর্থ বাহাদুরি । 

প্রশ্ন-৪৫ ‘গতাসু' শব্দের অর্থ কী?
উত্তর: ‘গতাসু’ শব্দের অর্থ— মৃত।

প্রশ্ন-৪৬ ডেমোক্রেটিক' শব্দের অর্থ কী? 
উত্তর: ডেমোক্রেটিক' শব্দের অর্থ গণতান্ত্রিক ।

প্রশ্ন-৪৭ কুন্তী পুত্র কে? 
উত্তর: কুন্তী পুত্র হলেন— দাতাকর্ণ।

প্রশ্ন-৪৮ 'দাতাকর্ণ' কে? 
উত্তর: দাতাকর্ণ” হলেন মহাভারতের বিশিষ্ট চরিত্র কুন্তীর পুত্র যিনি দানের জন্য বিখ্যাত ছিলেন।

প্রশ্ন-৪৯ কেতাবি কারা?
উত্তর: যারা কেতাব অনুসরণ করে চলে তারাই কেতাবি ।

প্রশ্ন-৫০বই পড়া প্রবন্ধটি কোথায় পড়া হয়েছিল?
উত্তর: বই পড়া' প্রবন্ধটি একটি লাইব্রেরির বার্ষিক সভায় পড়া হয়েছিল।

প্রশ্ন-৫১ সুশিক্ষিত লোক মাত্রই কী? 
উত্তর: সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত।

প্রশ্ন-৫২ কারা বাধ্য না হলে বই স্পর্শ করে না? 
উত্তর: শিক্ষিত সম্প্রদায় বাধ্য না হলে বই স্পর্শ করে না।

প্রশ্ন-৫৩ যথার্থ শিক্ষিত হতে হলে কীসের প্রসার দরকার? 
উত্তর: যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার।

বাংলা ১ম পত্র জ্ঞানমূলক  প্রশ্ন উত্তর

Post a Comment

Previous Post Next Post