SSC জীববিজ্ঞান চতুর্থ অধ্যায়ের জ্ঞানমূলক প্রশ্ন উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC জীববিজ্ঞান চতুর্থ অধ্যায়ের জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। ১০০% কমন উপযোগী। এই প্রশ্নগুলো শিখে রাখলে পরীক্ষা ইনশাল্লাহ কমন পড়বে। কারণ এখানে বাছাইকৃতভাবে বিভিন্ন নামিদামি ক্যাডেট স্কুল এবং বোর্ড বিশ্লেষণ করে প্রশ্নগুলো সংরক্ষণ করা হয়েছে। নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান প্রশ্ন উত্তর

SSC জীববিজ্ঞান চতুর্থ অধ্যায়ের জ্ঞানমূলক প্রশ্ন উত্তর

প্রশ্ন ১। জৈবমুদ্রা কী? 
উত্তর : ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় উৎপন্ন ATP-ই হলো জৈবমুদ্রা, যা শক্তি জমা রাখে এবং প্রয়োজনে অন্য বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে।

প্রশ্ন ২। আত্তীকরণ শক্তি কী?
উত্তর:শোষিত খাদ্যবস্তুর প্রোটোপ্লাজমে পরিণত বা রূপান্তরিত করার পদ্ধতি হলো আত্তীকরণ। আর এ প্রক্রিয়ায় যে শক্তি সঞ্চিত হয় তা হলো আত্তীকরণ শক্তি।

প্রশ্ন ৩। জীবনীশক্তি কী?
উত্তর : জীব কর্তৃক তার দেহে শক্তির উৎপাদন ও ব্যবহারের মৌলিক কৌশলই হচ্ছে জীবনীশক্তি ।

প্রশ্ন ৪ । শক্তি মুদ্রা কী? 
উত্তর : ATP শক্তি জমা করে রাখে এবং প্রয়োজন অনুসারে অন্য বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে। তাই ATP কে শক্তি মুদ্রা বা Biological Coin or Energy Coin বলা হয় ।

প্রশ্ন ৫। ATP-এর পূর্ণরূপ লিখ। 
উত্তর : ATP এর পূর্ণরূপ হলো— Adenosine Triphosphate.

প্রশ্ন ৬। ফসফোরাইলেশন কী?
উত্তর : যে রাসায়নিক বিক্রিয়ায় অ্যাডিনোসিন অণুর সাথে পর্যায়ক্রমে একটি, দুটি এবং তিনটি ফসফেট বা ফসফোরিক এসিড গ্রুপ যুক্ত হয়ে

প্রশ্ন ৮। ফটোফসফোরাইলেশন কী?
উত্তর : সালোকসংশ্লেষণের আলোক পর্যায়ের যে ধাপে আলোর ফোটন কণিকা ব্যবহার করে ATP উৎপন্ন হয় তাকে ফটোফসফোরাইলেশন বলে।

প্রশ্ন ৯। ফটোলাইসিস কী?
উত্তর : যে প্রক্রিয়ায় সূর্যালোক ও ক্লোরোফিলের সহায়তায় পানি বিয়োজিত হয়ে অক্সিজেন, হাইড্রোজেন ও ইলেকট্রন উৎপন্ন হয় তাই ফটোলাইসিস।

প্রশ্ন ১০। সালোকসংশ্লেষণ কী?
উত্তর : যে প্রক্রিয়ায় সবুজ উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে CO, ও H2O সহযোগে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে তাকে সালোকসংশ্লেষণ বলে।

প্রশ্ন ১১। C, উদ্ভিদ কী?
উত্তর : যেসব উদ্ভিদে ক্যালভিন চক্রের সাহায্যে শর্করা জাতীয় খাদ্য তৈরি হয় এবং প্রথম স্থায়ী পদার্থ ৩-কার্বনবিশিষ্ট, এসব উদ্ভিদই হলো C, উদ্ভিদ।

প্রশ্ন ১২। ভালোভাবে সালোকসংশ্লেষণ চলার জন্য আলোর তরঙ্গ দৈর্ঘ্য কত হতে হবে?
উত্তর: সাধারণত 400mm থেকে 480 nm এবং 680nm সালোকসংশ্লেষণ (ন্যানোমিটার) তরঙ্গদৈর্ঘ্য বিশিষ্ট আলোতে সবচেয়ে ভালো হয়।

প্রশ্ন ১৩। উদ্ভিদের Potential কী?
উত্তর : সালোক সংশ্লেষণের সময় উদ্ভিদ সৌরশক্তিকে শর্করা জাতীয় খাদ্য বস্তুর মধ্যে যে প্রক্রিয়ায় সঞ্চয় করে রাখে তাই হলো উদ্ভিদের potential energy বা ম্প্ৰৈতিক শক্তি ।

প্রশ্ন ১৪। সালোকসংশ্লেষণের পরিমিত তাপমাত্রা কত?
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, যশোর
উত্তর : সালোসংশ্লেষণের পরিমিত তাপমাত্রা হলো ২২° সেলসিয়াস থেকে ৩৫° সেলসিয়াস পর্যন্ত।

প্রশ্ন ১৫। বায়োএনার্জি কাকে বলে?
উত্তর : সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় সৌর শক্তিকে রাসায়নিক শক্তিতে পরিণত করে প্রথমে ATP ও NADPH + H নামক জৈব যৌগে আবদ্ধ করে। এগুলোই হলো বায়োএনার্জি।

প্রশ্ন ১৬। অবাতশ্বসন কাকে বলে?
উত্তর : যে শ্বসন প্রক্রিয়া অক্সিজেনের অনুপস্থিতিতে হয় তাকে অবাত শ্বসন বলে ।

প্রশ্ন ১৭ । শ্বসনিক বস্তু কী?
উত্তর : শ্বসন প্রক্রিয়ায় যেসব বস্তু (শর্করা, প্রোটিন, চর্বি ও বিভিন্ন জৈব এসিড) জারিত হয়ে CO, ও শক্তি উৎপাদন করে সেসব বস্তুই হলো শ্বসনিক বস্তু ।

প্রশ্ন ১৮। অবাত শ্বসন কাকে বলে?
উত্তর : যে শ্বসন প্রক্রিয়া অক্সিজেনের অনুপস্থিতিতে হয় তাকে অবাত শ্বসন বলে

প্রশ্ন ১৯। শ্বসন কী?
উত্তর:যে জৈব রাসায়নিক প্রক্রিয়ায় জীবকোষস্থ জটিল জৈবযৌগ জারিত হয় ফলে জৈব যৌগে সৃঞ্চিত স্থিতিশক্তি রূপান্তরিত হয়ে গতিশক্তিতে পরিণত হয় তাকে শ্বসন বলে ।

প্রশ্ন ২০। সবাত শ্বসন কাকে বলে?
উত্তর : যে শ্বসন প্রক্রিয়ায় অক্সিজেনের প্রয়োজন হয় এবং শ্বসনিক বস্তু (শর্করা, প্রোটিন, লিপিড, বিভিন্ন ধরনের জৈব এসিড) সম্পূর্ণভাবে জারিত হয়ে CO2, H2O ও বিপুল পরিমাণ শক্তি উৎপন্ন করে তাকে সবাত শ্বসন বলে।

প্রশ্ন ২১ । গ্লাইকোলাইসিস কী?
উত্তর : সাইটোপ্লাজমে সংঘটিত শ্বসনের যে প্রক্রিয়ায় এক অণু গ্লুকোজ বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে জারিত হয়ে দুই অণু পাইবুভিক এসিড উৎপন্ন হয় তাই গ্লাইকোলাইসিস।

প্রশ্ন ২২। C গতিপথ কাকে বলে?
উত্তর : ক্যালভিন চক্রে প্রথম স্থায়ী পদার্থ ৩-কার্বনবিশিষ্ট
ফসফোগ্লিসারিক এসিড হওয়ায় CO, আত্তীকরণের এ গতিপথকে C গতিপথ বলে।


SSC জীববিজ্ঞান চতুর্থ অধ্যায়ের জ্ঞানমূলক প্রশ্ন উত্তর
আরো যে সকল বিষয়গুলো জানতে পারবেন, নবম-দশম/SSC জীববিজ্ঞান অনুধাবনমূলক প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান সৃজনশীল প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। নবম দশম শ্রেণী জীববিজ্ঞান প্রশ্ন উত্তর।জীববিজ্ঞান জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান mcq । নবম-দশম শ্রেণীর জীববিজ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান সকল অধ্যায়ের mcq

Post a Comment

Previous Post Next Post