SSC জীববিজ্ঞান ৫ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC জীববিজ্ঞান ৫ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর। জীববিজ্ঞান A+ পাওয়া পানির মত সহজ করে তুলবে এই প্রশ্নগুলি। ১০০% কমন উপযোগী। এই প্রশ্নগুলো শিখে রাখলে পরীক্ষা ইনশাল্লাহ কমন পড়বে। কারণ এখানে বাছাইকৃতভাবে বিভিন্ন নামিদামি ক্যাডেট স্কুল এবং বোর্ড বিশ্লেষণ করে প্রশ্নগুলো সংরক্ষণ করা হয়েছে। নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান প্রশ্নের উত্তর নিম্নে

SSC জীববিজ্ঞান ৫ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১। উদ্ভিদের মাইক্রো উপাদান বলতে কী বোঝায়?
উত্তর : উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধির জন্য যেসব উপাদান অত্যন্ত সামান্য পরিমাণে প্রয়োজন তাদেরকে মাইক্রোনিউট্রিয়েন্ট বা মাইক্রোনিউট্রিয়েন্টার বলে। উদ্ভিদের ১৬টি অত্যাবশ্যকীয় উপাদানের মধ্যে ৬টি হলো মাইক্রোনিউট্রিয়েন্ট। এরা হলো জিংক (Zn), মলিবডেনাম (Mo). ম্যাংগানিজ (Mn), বোরন (B), তামা (Cu) এবং ক্লোরিন (Cl). 

প্রশ্ন ২ । উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান প্রয়োজন কেন?
উত্তর : উদ্ভিদের প্রায় ৬০টি অজৈব উপাদানের মধ্যে ১৬টি উপাদান উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধির জন্য একান্ত প্রয়োজন। এই ১৬টি উপাদানকে সমষ্টিগতভাবে অত্যাবশ্যকীয় উপাদান বলা হয়। এই উপাদানগুলো সব ধরনের উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধি, শারীরবৃত্তীয় কাজ এবং প্রজননের জন্য প্রয়োজন। একটি অত্যাবশ্যকীয় উপাদানের কাজ অপরটি দিয়ে সম্পন্ন হয় না। তাই উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান প্রয়োজন । 

প্রশ্ন ৩। ক্লোরোসিস এর কারণ ব্যাখ্যা কর। 
উত্তর : উদ্ভিদের নাইট্রোজেনের অভাব হলে পাতায় ক্লোরোফিল সৃষ্টিতে বিঘ্ন ঘটে। ফলে পাতা হলুদ হয়ে যায়। পাতা হলুদ হয়ে যাওয়ার প্রক্রিয়াকে বলা হয় ক্লোরোসিস। ইউরিয়া সার প্রয়োগের ফলে নাইট্রোজেনের অভাব পূরণের মাধ্যমে এই সমস্যা দূর করা যায়। 

প্রশ্ন ৪। পায়েস কোন ধরনের আমিষ? ব্যাখ্যা কর। 
উত্তর : পায়েস এক ধরনের মিশ্র আমিষ। দুই বা ততোধিক আমিষ একত্রে রান্না করে মিশ্র আমিষ তৈরি করা হয়। মিশ্র আমিষকে সম্পূরক আমিষও বলা হয়। এক্ষেত্রে পায়েস মিশ্র আমিষ। কারণ চালের সাথে দুধের সংমিশ্রণে পায়েস তৈরি করা হয়।  

প্রশ্ন ৫ । দেহের জন্য খনিজ লবণ প্রয়োজনীয় কেন? 
উত্তর : খনিজ লবণ দেহ গঠন ও দেহের অভ্যন্তরীণ কাজ নিয়ন্ত্রণ করে। হাড়, দাঁত, পেশি, এনজাইম ও হরমোন গঠনের জন্য খনিজ লবণ একটি অপরিহার্য উপাদান। স্নায়ুর উদ্দীপনা, পেশি সংকোচন, দেহকোষে পানির সাম্যতা বজায় রাখা, অম্ল ও ক্ষারের সমতাবিধান ইত্যাদি কাজে খনিজ লবণের বিশেষ ভূমিকা রয়েছে। ভাই খনিজ লবণ দেহের জন্য খুবই প্রয়োজনীয়। 

প্রশ্ন৬। ভিটামিন দেহের জন্য প্রয়োজন কেন? 
উত্তর : ভিটামিন খাদ্যে নিহিত এমন কতকগুলো সূক্ষ্ম উপাদান যার অভাবে শরীর সহজেই বেরিবেরি, স্কার্ভি, রিকেটস, রাতকানা প্রভৃতি রোগে আক্রান্ত হয় অথবা বিভিন্ন সংক্রামক রোগের প্রবণতা দেখা দেয়। এছাড়া ভিটামিনের অভাবে দেহের ক্ষয়পূরণ, বৃদ্ধিসাধন বা দেহে তাপ ও শক্তি উৎপাদন ইত্যাদি বিভিন্ন ক্রিয়াগুলো সুসম্পন্ন হতে পারে না। সুতরাং ভিটামিন দেহের জন্য অতি প্রয়োজনীয়।

প্রশ্ন ৭। বোরন উদ্ভিদের জন্য গুরুত্বপূর্ণ কেন? 
উত্তর : বোরনের অভাবে পর্যাপ্ত দৃঢ়তা না পেয়ে এবং বিপাকে গোলযোগ হওয়ার কারণে উদ্ভিদের বর্ধনশীল অগ্রভাগ মরে যায়। কচি পাতার বৃদ্ধি কমে যায় এবং পাতা বিকৃত হয়। কাণ্ড খসখসে হয়ে ফেটে যায়। ফুলের কুঁড়ির জন্ম ব্যাহত হয়। তাই বোরন উদ্ভিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

প্রশ্ন ৮। রক্তশূন্যতা কেন হয়? 
উত্তর : রক্তাল্পতা বা রক্তশূন্যতা একটি সাধারণ রোগ। রক্তশূন্যতা হচ্ছে দেহের এমন একটি অবস্থা যখন বয়স ও লিঙ্গভেদে রক্তে হিমোগ্লোবিনের ঘনত্ব স্বাভাবিকের তুলনায় কমে যায় এবং খাদ্যের মুখ্য উৎপাদন ভিটামিন বি-১২ এর অভাব দেখা দেয়, ফলশ্রুতিতে রক্তশূন্যতা হয়। বাংলাদেশে সাধারণত লৌহ ঘটিত আমিষের অভাবে এ রোগ হয়। পাঠ। পুষ্টি উপাদানে শক্তি 

প্রশ্ন ৯। বাস্তবমুখী মেনু পরিকল্পনার প্রয়োজন কেন?
উত্তর : সুস্থ সবল ও উন্নত জীবনযাপনের জন্য সুষম খাদ্যের কোনো বিকল্প নেই। দেহের পরিপুষ্টির জন্য ছয় উপাদানবিশিষ্ট খাদ্য অন্তর্ভূক্ত করে সুষম খাদ্যের তালিকা বা মেনু পরিকল্পনা করা একটা গুরুত্বপূর্ণ বিষয়। দেহের চাহিদা খাদ্যের সহজলভ্যতা এবং পারিবারিক আয়, এ তিনটি বিষয় বিবেচনা করে খাদ্য উপাদান বাছাই বা মেনু পরিকল্পনা করলে তা বাস্তবমুখী হয়। তাই সুষম খাদ্য গ্রহণের জন্য বাস্তবমুখী মেনু পরিকল্পনার প্রয়োজন হয়। 

প্রশ্ন ১০। রাফেজ বলতে কী বোঝায়? 
উত্তর : রাফেজ মূলত সেলুলোজ নির্মিত উদ্ভিদ কোষ প্রাচীর। শস্যদানা, ফলমূল এবং সবজির অপাচ্য তন্তুর অংশ রাফেজ নামে পরিচিত। যেমন--- শস্যদানার বহিরাবরণ, সবজি, ফলের খোসা, শাঁস, বীজ ইত্যাদি। 

প্রশ্ন ১১। BMI ও BMR এর মধ্যে পার্থক্য কী? ব্যাখ্যা কর।
উত্তর : BMI ও BMR এর মধ্যে পার্থক্য নিচে ব্যাখ্যা করা হলোBMI এর পূর্ণরূপ হলো Body Mass Index এবং BMR এর পূর্ণরূপ হলো Basal Metabolic Rate | BMI মানবদেহের গড়ন ও চর্বির একটি সূচক নির্দেশ করে অপরদিকে BMR পূর্ণ বিশ্রামরত অবস্থায় মানবশরীরে ব্যবহৃত শক্তির পরিমাণ নির্দেশ করে। BMI স্থূলতার মান নির্ণয়ের জন্য উপযোগী। অপরদিকে BMR ক্যালরি চাহিদা বের করার জন্য উপযোগী। 

প্রশ্ন ১২ । মৌলবিপাক বলতে কী বোঝ? 
উত্তর : মৌলবিপাক বলতে মূলত বয়স ও শারীরিক পরিশ্রম এবং ওজনের সাথে সামঞ্জস্য রেখে দেহের বিপাকীয় পদার্থের মৌলের ভাঙনের ফলে সৃষ্ট শক্তির পরিমাণকে বোঝায়। এর মাধ্যমে বয়স, ওজন, পরিশ্রম ইত্যাদির সাথে মিল রেখে দেহের প্রয়োজনীয় ক্যালরির চাহিদা সমন্ধে ধারণা লাভ করা যায়। 

প্রশ্ন ১৩। পরিশ্রমের পাশাপাশি বিশ্রামও প্রয়োজন কেন? ব্যাখ্যা কর। 
উত্তর : সুস্থ জীবনের জন্য প্রতিদিন সকলেরই পরিমিত পরিশ্রম করা উচিত। পরিমিত শরীরচর্চার মাধ্যমে আমরা আমাদের শরীরের কার্যক্ষমতা অটুট রেখে সুস্থ থাকতে পারি। একইভাবে পরিশ্রমের পাশাপাশি আমাদের শরীরের জন্য বিশ্রাম অত্যন্ত প্রয়োজন। শারীরিক ও মানসিক পরিশ্রমের পরই বিশ্রামের প্রয়োজন। শুয়ে থাকা ঘুমানো ইত্যাদি বিশ্রামের অংশ। বিশ্রামের ফলে শরীরের বিভিন্ন অংশ পুনঃশক্তি সঞ্চয় করে। তাই পরিশ্রমের পাশাপাশি বিশ্রামও প্রয়োজন হয় । 

প্রশ্ন ১৪। প্রয়োজনের অতিরিক্ত খাদ্য মেদ হিসেবে হয় কেন?
উত্তর : প্রত্যেক মানুষের দৈনিক একটি নির্দিষ্ট পরিমাণ ক্যালরির প্রয়োজন হয়। যদি তার অতিরিক্ত ক্যালরি গ্রহণ করে তবে এ অতিরিক্ত ক্যালরি শরীরের যকৃতে গ্লাইকোজেন আকারে ও অন্যান্য অংশে মেদ আকারে জমা হয়। পাঠ) খাদ্যদ্রব্য সংরক্ষণে রাসায়নিক পদার্থের ব্যবহার

প্রশ্ন ১৫। রুই মাছে ফরমালিন ব্যবহার ক্ষতিকর কেনব্যাখ্যা কর। 
উত্তর : রুইমাছে ফরমালিন ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকরণ। কারণ গবেষণায় দেখা গেছে যে, ফরমালিনে মাছ ডুবানো হলে ফরমালিন মাছের কোষের সাথে যৌগ তৈরি করে ফেলে। মাছ ধোয়াহলেও ঐ যৌগটি মাছের দেহে থেকে যায়। যা পরে রান্না করা মাছের সাথে মানবদেহে প্রবেশ করে নানা রকম জটিল রোগের উপসর্গের কারণসহ ক্যান্সার জাতীয় রোগ সৃষ্টি করে। এ কারণে রুইমাছে ফরমালিন ব্যবহার করা ক্ষতিকর। 

প্রশ্ন ১৬। মিশ্রগ্রন্থি বলতে কী বুঝ? ব্যাখ্যা কর। 
উত্তর : যেসব গ্রন্থি নিজের ক্ষতির রাসায়নিক পদার্থ নালিকার মাধ্যমে উৎপত্তিস্থলের অদূরে বহন করে সেগুলোকে বহিঃক্ষরা গ্রন্থি বলে। অপরদিকে যে গ্রন্থি নালিবিহীন তাই সরাসরি লাসিকার মাধ্যমে বাহিত হয়ে দূরবর্তী সুনির্দিষ্ট অঙ্গে ক্রিয়াশীল হয় সেসব গ্রন্থিকে অন্তঃক্ষরা গ্রন্থি বলে। যে গ্রন্থিকে বহিঃক্ষরা ও অন্তঃক্ষরা উভয় প্রকার গ্রন্থির বৈশিষ্ট্য বিদ্যমান তাকে মিশ্রগ্রন্থি বলে। অগ্ন্যাশয় একটি মিশ্রগ্রন্থি।

প্রশ্ন ১৭। যকৃতকে রাসায়নিক গবেষণাগার বলা হয় কেন? 
সফিউদ্দিন সরকার একাডেমী এন্ড কলেজ, টঙ্গী, গাজীপুর| উত্তর : যকৃত রক্ত থেকে পুষ্টি উপাদান রাসায়নিকভাবে ব্যবহারযোগ্য বস্তুতে পরিণত করে এবং এ পুষ্টি উপাদান প্রয়োজন না হওয়া পর্যন্ত সঞ্চিত করে রাখে। তাছাড়া শর্করা, প্রোটিন, ভিটামিন প্রভৃতি খাদ্যকে পরিপাকের পর রক্তস্রোতে পাঠাতে সাহায্য করে। সর্বোপরি যকৃতের কাজের ব্যাপকতার জন্য একে রাসায়নিক গবেষণাগার বলা হয়। পাঠ আন্ত্রিক সমস্যা 

প্রশ্ন ১৮। কোষ্ঠকাঠিন্য হয় কেন? ব্যাখ্যা কর। 
উত্তর : বিভিন্ন কারণে কোষ্ঠকাঠিন্য হতে পারে। যেমন- পায়খানার বেগ চেপে রাখলে, বৃহদন্ত্রে অপাচ্য খাদ্যাংশ থেকে অতিমাত্রায় পানি শোষিত হলে, পৌস্টিক নালির মধ্যে দিয়ে খাদ্যের অপাচ্য অংশ ধীরে ধীরে গমনে মল থেকে বেশি পানি শোষিত হলে। আবার পরিশ্রম না করলে, যান্ত্রিক গোলযোগে, কোলনের মাংসপেশি স্বাভাবিকের তুলনায় ধীরে ধীরে সংকুচিত হলে রাফেজ বা আঁশযুক্ত খাবার না খেলেও কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

প্রশ্ন ১৯। ডায়রিয়া রোগটি বিপদজনক কেন? 
উত্তর : যদি দিনে অন্তত তিনবার পাতলা পায়খানা হয় তবে তার ডায়রিয়া হয়েছে বলে মনে করতে হবে। সাধারণত শিশুরা ডায়রিয়ায় বেশি ভোগে । ডায়রিয়া হলে রোগীর দেহ থেকে পানি ও লবণ বেরিয়ে যায়, দেহের পানি কমে যায়, রোগী দুর্বল হয়ে পড়ে। ফলে দেহে পানি ও লবণের স্বল্পতা দেখা দেয়। এসময় যথাযথ চিকিৎসা করা না হলে রোগী মারাও যেতে পারে। এজন্য ডায়রিয়া রোগটি বিপদজনক 

প্রশ্ন ২০। অ্যাপেনডিসাইটিস রোগটি কেন হয়? 
উত্তর : বৃহদান্ত্রের সিকামের সাথে আঙ্গুলের মতো থলের আকারের একটি অঙ্গ যুক্ত থাকে। একে অ্যাপেনডিক্স বলে। অ্যাপেনডিক্সের সংক্রমণের কারণে অ্যাপেনডিসাইটিস রোগটি হয়। 

SSC জীববিজ্ঞান ৫ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
আরো যে সকল বিষয়গুলো জানতে পারবেন, নবম-দশম/SSC জীববিজ্ঞান অনুধাবনমূলক প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান সৃজনশীল প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। নবম দশম শ্রেণী জীববিজ্ঞান প্রশ্ন উত্তর।জীববিজ্ঞান জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান mcq । নবম-দশম শ্রেণীর জীববিজ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান সকল অধ্যায়ের mcq

জীববিজ্ঞান সকল অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর 

Post a Comment

Previous Post Next Post