SSC জীববিজ্ঞান ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC জীববিজ্ঞান ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর। জীববিজ্ঞান A+ পাওয়া পানির মত সহজ করে তুলবে এই প্রশ্নগুলি। ১০০% কমন উপযোগী। এই প্রশ্নগুলো শিখে রাখলে পরীক্ষা ইনশাল্লাহ কমন পড়বে। কারণ এখানে বাছাইকৃতভাবে বিভিন্ন নামিদামি ক্যাডেট স্কুল এবং বোর্ড বিশ্লেষণ করে প্রশ্নগুলো সংরক্ষণ করা হয়েছে। নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান প্রশ্নের উত্তর নিম্নে

SSC জীববিজ্ঞান ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১। অতিরিক্ত পানি উদ্ভিদ দেহ হতে বের হয়ে যাওয়া অত্যাবশ্যক কেন? 
উত্তর : উদ্ভিদের দেহ থেকে অতিরিক্ত পানি প্রস্বেদন প্রক্রিয়ায় বের হয়ে যায়। প্রস্বেদনের ফলে জাইলেম বাহিকায় টান পড়ে ফলে উদ্ভিদের মূলরোম কর্তৃক শোষিত পানি এবং খনিজ লবণ পাতায় পরিবাহিত হয়। উদ্ভিদ প্রস্বেদনের মাধ্যমে প্রতিনিয়ত পত্রফলক দিয়ে শোষিত তাপশক্তি হ্রাস করে পাতার কোষগুলোর তাপমাত্রা সহনশীল পর্যায়ে রাখে। এসব কারণেই অতিরিক্ত পানি উদ্ভিদ দেহ হতে বের হয়ে যাওয়া আবশ্যক।

প্রশ্ন ৩। ফ্লুইড অফ লাইফ বলতে কী বোঝায়? 
উত্তর : ফ্লুইড অফ লাইফ বলতে পানিকে বোঝানো হয়েছে। কারণ পানি ছাড়া জীব বাঁচতে পারে না। পানির অপর নাম জীবন। কোষের প্রোটোপ্লাজমের প্রায় ৯০ ভাগই পানি। প্রোটোপ্লাজম সজীব রাখতে পানির কোনো বিকল্প নেই। আবার কোষের বৃদ্ধি ও চলনে পানির ভূমিকা অপরিসীম। এজন্য পানিকে ফ্লুইড অফ লাইফ বলা হয় : পাঠ। উদ্ভিদে পরিবহন 

প্রশ্ন ৪। কোন টিস্যুকে পরিবহন টিস্যু বলা হয়? 
উত্তর : যে টিস্যু মাটি থেকে শোষিত পানি ও খনিজ লবণ এবং পাতায় প্রস্তুতকৃত খাদ্য চলাচলে সহায়তা করে তাকে পরিবহন টিস্যু বলা হয় । জাইলেম ও ফ্লোয়েম টিস্যুকে পরিবহন টিস্যু বলা হয়। কারণ জাইলেম মাটি থেকে পানি ও খনিজ লবণ পাতায় পৌঁছায় এবং ফ্লোয়েম পাতায় প্রস্তুতকৃত খাদ্য সারা উদ্ভিদেহে পরিবাহিত করে।

প্রশ্ন ৫। বৈষম্যভেদ্য পর্দা উদ্ভিদের পরিবহনে জড়িত ব্যাখ্যা কর।
উত্তর : উদ্ভিদে পরিবহন বলতে মাটি থেকে শোষিত পানি ও খনিজ লবণ এবং পাতায় প্রস্তুতকৃত খাদ্যের চলাচলকে বোঝায়। মাটি থেকে কৈশিক পানি শোষণে ও পরিবহনে অভিস্রবণ প্রক্রিয়া কাজ করে। আর বৈষম্যভেদ্য পর্দা ছাড়া অভিস্রবণ প্রক্রিয়া সম্পন্ন হয় না। এজন্যই বলা যায়, বৈষম্যভেদ্য পর্দা উদ্ভিদের পরিবহনে জড়িত । 

প্রশ্ন ৬। মানুষের রক্তের গ্রুপ জানা প্রয়োজন কেন?
উত্তর : রক্ত গ্রহণ বা রক্ত দানের জন্য রক্তের গ্রুপ জেনে রাখা প্রয়োজন কারণ, সঠিক গ্রুপের রক্ত গ্রহণ না করলে রক্ত জমাট বেধে গ্রহীতার মৃত্যু ঘটতে পারে। এক্ষেত্রে এন্টিবডি ও তার সাথে অসামঞ্জস্যপূর্ণ এন্টিজেন যেকোনো গ্রুপের রক্তকে জমিয়ে দেয়। 

প্রশ্ন ৭। AB গ্রুপের রক্তধারীদের সার্বজনীন রক্ত গ্রহীতা কেন বলা হয়? 
উত্তর : AB গ্রুপের প্লাজমায় এন্টিবডি a বা এন্টিবডি b কোনোটিই থাকে না। AB গ্রুপের ব্যক্তিরা AB, A, B ও O গ্রুপের দাতাদের রক্ত গ্রহণ করতে পারে। কারণ, AB গ্রুপে এন্টিবডি না থাকার কারণে A ও B রক্ত গ্রুপের এন্টিজেন গ্রহীতার (AB) রক্তের সাথে কোনো বিক্রিয়া করে না। এ কারণে AB রক্ত গ্রুপকে সর্বজনীন গ্রহীতা বলা হয়। 

প্রশ্ন ৮। কৈশিক জালিকা বলতে কী বোঝায়? 
উত্তর : পেশিতন্তুতে চুলের মতো অতি সূক্ষ্ম রক্তনালি দেখা যায়। একে কৈশিক জালিকা বা কৈশিক নালি বলে। এগুলো একদিকে ক্ষুদ্রতম ধর্মনি ও অন্যদিকে ক্ষুদ্রতম শিরার মধ্যে সংযোগ সাধন করে। এদের প্রাচীর অত্যন্ত পাতলা। 

প্রশ্ন ৯। উচ্চ রক্তচাপ কেন হয়? ব্যাখ্যা কর। 
উত্তর : উচ্চ রক্তচাপ যে কারণে হয় নিচে তা ব্যাখ্যা করা হলো১. রক্তে গ্লুকোজের মাত্রা অনিয়ন্ত্রিত থাকলে। ২. রক্তনালিতে চর্বি জমে গেলে। 
৩. অধিক স্নায়বিক চাপ থাকলে। 
৪. ধূমপানের অভ্যাস থাকলে। ৫. 

দেহের ওজন বেড়ে গেলে। 

৬. অধিব মাত্রায় লবণ খেলে ইত্যাদি।।

প্রশ্ন ১০। উচ্চ রক্তচাপকে নীরব ঘাতক বলা হয় কেন? 
উত্তর : রক্ত চলাচলের সময় রক্তনালিগাত্রে যে চাপ সৃষ্টি হয়, তাকে রক্তচাপ বলে। আর স্বাভাবিকের চেয়ে বেশি রক্তচাপকে উচ্চ রক্তচাপ বলা হয়। উচ্চ রক্তচাপকে নীরব ঘাতক বলা হয়। কারণ ৫০% ক্ষেত্রে উচ্চ রক্তচাপ হলে কোনো লক্ষণ প্রকাশ পায় না। তখন কিছু বুঝে ওঠার আগেই স্ট্রোক বা হার্ট অ্যাটাক হয়ে যায় ।

প্রশ্ন ১১ । অতিরিক্ত কোলেস্টেরল মানবদেহের জন্য ক্ষতিকর কেন? 
উত্তর : কোলেস্টেরল হলো হাইড্রোকার্বন কোলেস্টেইন থেকে উৎপন্ন একটি যৌগ। এটি লিপোপ্রোটিন নামক যৌগ সৃষ্টির মাধ্যমে রক্তে প্রবাহিত হয়। অতিরিক্ত কোলেস্টেরল রক্তপ্রবাহে বিঘ্ন ঘটার ফলে হৃৎপিণ্ড পর্যাপ্ত অক্সিজেন এবং খাদ্যসার পায় না। এর ফলে বুকেব্যথা হয় এবং হৃদরোগের আশঙ্কা অনেকগুণ বেড়ে যায়। তাই কোলেস্টেরল মানবদেহের জন্য ক্ষতিকর। 

প্রশ্ন ১২। LDL ও HDL বলতে কী বুঝ? ব্যাখ্যা কর। [পিরোজপুর সরকারি 
উত্তর : LDL হলো Low Density Lipoprotein একে খারাপ কোলেস্টেরোল বলা হয়। এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়, সাধারণত আমাদের রক্তে ৭০% LDL থাকে। HDL হলো High Density Lipoprotein একে ভালো কোলেস্টেরল বলা হয়। পাঠ। অস্থিমজ্জা ও রক্তের স্বাভাবিক অবস্থা : লিউকেমিয়া 

প্রশ্ন ১৩। লিউকোমিয়া রোগকে কেন রক্তের অস্বাভাবিকতা জনিত রোগ বলা হয়? 
উত্তর : শিশুদের জন্মের পর থেকে লাল অস্থিমজ্জা হতে লোহিত কণিকা উৎপন্ন শুরু হয়। যদি কোনো কারণে লোহিত অস্থিমজ্জা লোহিত কণিকা উৎপাদনে ব্যর্থ হয় এবং অস্বাভাবিক শ্বেত কণিকার অস্বাভাবিক অবস্থার ফলে এ রোগের সৃষ্টি হয় বলে লিউকোমিয়াকে রক্তের অস্বাভাবিকতাজনিত রোগ বলে।

প্রশ্ন ১৪। দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে? ব্যাখ্যা
উত্তর : দেহে রক্ত চলাচল কমে গেলে প্রাণঘাতী হার্ট অ্যাটাক রোগ হতে পারে। হৃৎপিণ্ড রক্তের মাধ্যমে অক্সিজেন এবং খাবারের সারবস্তু অর্থাৎ পুষ্টিকর পদার্থ রক্তনালির মধ্য দিয়ে দেহের বিভিন্ন স্থানে পৌঁছে দেয়। এসব রক্তনালিতে অনেক সময় চর্বি জমে রক্ত চলাচলে ব্যাঘাত সৃষ্টি হয়ে হার্ট অ্যাটাক এর সূত্রপাত ঘটে। 

প্রশ্ন ১৫। কার্ডিয়াক এরেস্ট বলতে কী বুঝ? 
উত্তর : আমরা জানি, হৃৎপিণ্ড অবিরাম সংকোচন এবং প্রসারণের মাধ্যমে সারাদেহে রক্তসংবহন পদ্ধতি অব্যাহত রাখে। যদি কোনো কারণে হৃৎপিণ্ড পাম্পের ন্যায় কাজ করতে বাধাগ্রস্ত হয় তাহলে রক্ত সংবহন প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। এই অবস্থাটাই হলো Cardiac arrest | Cardiac arrest এর লক্ষণের মধ্যে উল্লেখযোগ্য হলো করোনারি আর্টারি রোগ, অক্সিজেনের অভাব, কম পরিমাণ পটাশিয়াম, হার্ট ফেইলিউর, প্রচণ্ড শারীরিক চর্চা ইত্যাদি।

প্রশ্ন ১৫।ইমবাইবিশন কী

উত্তর : কলয়েড জাতীয় শুকনা বা আধা শুকনা তরল পদার্থের পানি শোষণ করার প্রক্রিয়াকে বলা হয় ইমবাইবিশন। ইমবাইবিশন সংঘটিত হওয়ার কারণ হলো কলয়েড জাতীয় শুকনা বা আধা শুকনা তরল পদার্থের পানি প্রাপ্তি। পানির সংস্পর্শ পেলেই এরা তা শুষে নেয়। যেমন— সেলুলোজ, স্টার্চ, জিলাটিন ইত্যাদি হাইড্রোফিলিক পদার্থ পাঠ। পানি ও খনিজ লবণ শোষণ 

SSC জীববিজ্ঞান ৬ষ্ঠ  অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
আরো যে সকল বিষয়গুলো জানতে পারবেন, নবম-দশম/SSC জীববিজ্ঞান অনুধাবনমূলক প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান সৃজনশীল প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। নবম দশম শ্রেণী জীববিজ্ঞান প্রশ্ন উত্তর।জীববিজ্ঞান জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান mcq । নবম-দশম শ্রেণীর জীববিজ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান সকল অধ্যায়ের mcq

জীববিজ্ঞান সকল অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর 

Post a Comment

Previous Post Next Post