SSC জীববিজ্ঞান ৮ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC জীববিজ্ঞান ৮ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর। জীববিজ্ঞান A+ পাওয়া পানির মত সহজ করে তুলবে এই প্রশ্নগুলি। ১০০% কমন উপযোগী। এই প্রশ্নগুলো শিখে রাখলে পরীক্ষা ইনশাল্লাহ কমন পড়বে। কারণ এখানে বাছাইকৃতভাবে বিভিন্ন নামিদামি ক্যাডেট স্কুল এবং বোর্ড বিশ্লেষণ করে প্রশ্নগুলো সংরক্ষণ করা হয়েছে। নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান প্রশ্নের উত্তর নিম্নে

SSC জীববিজ্ঞান ৮ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১। দেহ থেকে নাইট্রোজেন ঘটিত বর্জ্য অপসারণ জরুরি কেন? 
উত্তর : মানবদেহে বিভিন্ন ধরনের নাইট্রোজেন ঘটিত বর্জ্য পদার্থ উৎপন্ন হয়, যেমন- ইউরিয়া, ইউরিক এসিড, অ্যামোনিয়া, ক্রিয়েটিনিন ইত্যাদি। এসব বর্জ্য পদার্থগুলো কোনো কারণে শরীরে জমতে থাকলে নানা ধরনের জটিল সমস্যার উদ্ভব ঘটে। এর ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই দেহ থেকে N, ঘটিত বর্জ্য পদার্থ অপসারণ জরুরি। 

প্রশ্ন ২। দেহে কীভাবে পানির ভারসাম্য রক্ষিত হয়? ব্যাখ্যা কর। 
উত্তর : মূত্রের মাধ্যমেই সবচেয়ে পানি দেহ থেকে বেরিয়ে যায়। দেহের পানির ভারসাম্য নিয়ন্ত্রণে বৃক্ক প্রধান ভূমিকা পালন করে। বৃক্ক নেফ্রনের মাধ্যমে পুনঃশোষণ প্রক্রিয়ায় দেহে পানির সমতা বজায় রাখে। গ্লোমেরুলাসে রেচন বর্জ্য, পানি এবং অন্যান্য তরল পদার্থ পরিদ্রুত হয়। এভাবেই পানির ভারসাম্য রক্ষা করে। 

প্রশ্ন ৩। কিডনি কীভাবে দেহে পানির সমতা বজায় রাখে? 
উত্তর : কিডনি অসমোরেগুলেশন প্রক্রিয়ার মাধ্যমে দেহে পানি সমতা বজায় রাখে। মানবদেহে যাবতীয় শারীরবৃত্তীয় কাজ সম্পাদনের জন্য দেহে পরিমিত পানি থাকা অপরিহার্য। মূলত মূত্রের মাধ্যমেই সবচেয়ে বেশি পানি দেহ থেকে বেরিয়ে যায়। দেহের পানিসাম্য নিয়ন্ত্রণে কিডনি প্রধান ভূমিকা পালন করে। কিডনি নেফ্রনের মাধ্যমে পুনঃশোষণ প্রক্রিয়ায় দেহে পানির সমতা বজায় রাখে। 

প্রশ্ন ৪। অসমোরেগুলেশন বলতে কী বোঝায়? 
উত্তর : দেহের পানি, সোডিয়াম ও পটাসিয়াম লবণ এবং ক্লোরাইড আয়নের মধ্যে একটি আন্তঃসাম্য রক্ষার প্রক্রিয়াকে অসমোরেগুলেশন বলে। মানবদেহে যাবতীয় শারীরবৃত্তীয় কাজ সম্পাদনের জন্য দেহে পরিমিত পানি থাকা অপরিহার্য। মূলত মূত্রের মাধ্যমেই সবচেয়ে বেশি পানি দেহ থেকে বেরিয়ে যায়। দেহের পানি সাম্য নিয়ন্ত্রণে বৃদ্ধ প্রধান ভূমিকা পালন করে। 

প্রশ্ন ৫। বৃক্কে পাথর হওয়ার কারণ ব্যাখ্যা কর। 
উত্তর : মানব বৃক্কে উদ্ভূত ছোট আকারের পাথর জাতীয় পদার্থের সৃষ্টিই বৃক্কের পাথর হিসেবে পরিচিত। বৃক্কে পাথর সবারই হতে পারে। তবে পুরুষের পাথর হওয়ার সম্ভাবনা বেশি। অতিরিক্ত শারীরিক ওজন, বৃক্কে সংক্রামক রোগ, কম পানি পান, অতিরিক্ত প্রাণিজ আমিষ, যেমন— মাংস ও ডিম গ্রহণ করলে বৃক্কে পাথর হতে পারে। পাঠ। বৃক্ক বিকল, ডায়ালাইসিস ও প্রতিস্থাপন 

প্রশ্ন ৬। ডায়ালাইসিস বলতে কী বোঝায়? 
উত্তর : বৃক্ক সম্পূর্ণ অকেজো বা বিকল হওয়ার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার নাম ডায়ালাইসিস। সাধারণত ডায়ালাইসিস মেশিনের সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। এ প্রক্রিয়ায় মেশিনটির ডায়ালাইসিস টিউবের এক প্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে ও অন্য প্রান্ত ঐ হাতের কব্জির শিরার সাথে সংযোজন করা হয়। মূলত ডায়ালাইসিসের মাধ্যমে দেহের নাইট্রোজেন ঘটিত ক্ষতিকর বর্জ্য পদার্থ বাইরে নিষ্কাশিত হয়।

প্রশ্ন ৭। ডায়ালাইসিস কেন করা হয়? 
উত্তর : বৃক্ক সম্পূর্ণ অকেজো বা বিকল হওয়ার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার নাম ডায়ালাইসিস। কিডনি সম্পূর্ণ অকেজো বা বিকল হলে রক্তে ক্ষতিকর নাইট্রোজেন ঘটিত পদার্থ যেমন ক্রিয়েটিনিন ও ইউরিয়া বৃদ্ধি পায়। অপদ্রব্য মিশ্রিত রক্তের কারণে শরীর দ্রুত ফুলে ওঠে। রোগী মৃত্যুর সাথে পাঞ্জা লড়তে থাকে। এ অবস্থা থেকে মুক্তির জন্য বৈজ্ঞানিক উপায়ে ডায়ালাইসিস প্রক্রিয়ার মাধ্যমে রক্ত পরিশোধন করা হয়। 

প্রশ্ন ৮ । বৃদ্ধ প্রতিস্থাপন বলতে কী বোঝায়?
উত্তর : বিভিন্ন কারণে বৃব্ধ বিকল হতে পারে। একজন সুস্থ মানুষের দুটি বৃক্ক থাকে। একজন ব্যক্তি একটি বৃক্কের সাহায্যে রেচন প্রক্রিয়া চালাতে পারে। কোনো কারণে একজন ব্যক্তির বৃক্ক বিকল হয়ে গেলে তিনি তার নিকট আত্মীয় বা অন্য কারও কাছ থেকে বৃক্ক নিয়ে শরীরে স্থাপন করতে পারেন। এ প্রক্রিয়াটিকে বৃক্ক প্রতিস্থাপন বলে। 

প্রশ্ন ৯। টিস্যু ম্যাচ বলতে কী বোঝায়?
উত্তর : যে কোনো অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে দাতার টিস্যুর প্রকৃতি ও ধরন গ্রহীতার টিস্যুর প্রকৃতির ধরনের সাথে মিলে কিনা তা পরীক্ষা করে নেওয়া হয়। যাকে ‘টিস্যু ম্যাচ' করা বলা হয়। সাধারণত আক্রান্ত ব্যক্তির পিতামাতা এবং কাছাকাছি আত্মীয়ের টিস্যু ম্যাচ হওয়ার সম্ভাবনা বেশী থাকে। 

SSC জীববিজ্ঞান ৮ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
আরো যে সকল বিষয়গুলো জানতে পারবেন, নবম-দশম/SSC জীববিজ্ঞান অনুধাবনমূলক প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান সৃজনশীল প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। নবম দশম শ্রেণী জীববিজ্ঞান প্রশ্ন উত্তর।জীববিজ্ঞান জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান mcq । নবম-দশম শ্রেণীর জীববিজ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান সকল অধ্যায়ের mcq

জীববিজ্ঞান সকল অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর 

Post a Comment

Previous Post Next Post