SSC জীববিজ্ঞান ৪র্থ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC জীববিজ্ঞান ৪র্থ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

SSC জীববিজ্ঞান ৪র্থ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর। জীববিজ্ঞান A+ পাওয়া পানির মত সহজ করে তুলবে এই প্রশ্নগুলি। ১০০% কমন উপযোগী। এই প্রশ্নগুলো শিখে রাখলে পরীক্ষা ইনশাল্লাহ কমন পড়বে। কারণ এখানে বাছাইকৃতভাবে বিভিন্ন নামিদামি ক্যাডেট স্কুল এবং বোর্ড বিশ্লেষণ করে প্রশ্নগুলো সংরক্ষণ করা হয়েছে। নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান প্রশ্নের উত্তর নিম্নে

প্রশ্ন ১। ATP রিচার্জেবল ব্যাটারির সঙ্গে তুলনীয় কেন?
উত্তর : ATP জীবন পরিচালনার জন্য জীবকোষে তথা জীবদেহে প্রতিনিয়ত হাজারো রকমের রাসায়নিক বিক্রিয়ায় শক্তি যোগায়। ATP শক্তি জমা রাখে এবং প্রয়োজন অনুসারে অন্য বিক্রিয়ার জন্য উক্ত শক্তি সরবরাহ করে। এ কারণেই ATP রিচার্জেবল ব্যাটারির সংগে তুলনীয়। 

প্রশ্ন ২। কীভাবে অ্যাডেনিন থেকে ATP গঠিত হয়? 
উত্তর : DNA এবং RNA এর গাঠনিক উপাদানগুলোর একটি হলো অ্যাডেনিন। এটি একটি নাইট্রোজেন বেস। এর সাথে পাঁচ কার্বনবিশিষ্ট রাইবোজ সুগার অণু যুক্ত হয়ে তৈরি হয় অ্যাডিনোসিন। অ্যাডিনোসিন অণুর সাথে তিনটি ফসফেট/ফসফোরিক এসিড গ্রুপ যুক্ত হয়ে অ্যাডিনোসিন ট্রাইফসফেট (ATP) গঠন করে। 

প্রশ্ন ৩। ATP কে জৈব মুদ্রা বলা হয় কেন? 
উত্তর : ATP জীবন পরিচালনার জন্য জীবকোষে তথা জীবদেহে প্রতিনিয়ত হাজারো রকমের রাসায়নিক বিক্রিয়ায় শক্তি যোগায়। ATP শক্তি জমা রাখে এবং প্রয়োজন অনুসারে অন্য বিক্রিয়ার জন্য উক্ত শক্তি সরবরাহ করে। এজন্য ATP কে জৈবমুদ্রা বলা হয়। 

প্রশ্ন ৪। আলোক পর্যায়ে পানি ভাঙ্গনের গুরুত্ব ব্যাখ্যা কর। 
উত্তর : আলোক পর্যায়ে পানি ভাঙ্গনের গুরুত্ব অপরিসীম। যে প্রক্রিয়ায় সূর্যালোক ও ক্লোরোফিলের সহায়তায় পানি বিয়োজিত হয়ে অক্সিজেন, হাইড্রোজেন ও ইলেকট্রন উৎপন্ন হয় তাকে ফটোলাইসিস বলে। ফটোলাইসিস হলো পানির সালোক বিভাজন। পানি ফটোলাইসিস প্রক্রিয়ায় ভেঙ্গে O হিসেবে বায়ুতে নির্গত হয় এবং 2H', NADP কে বিজারিত করে NADPH + H' সৃষ্টি করতে ব্যবহৃত হয়। অনেকের মতে, আলোক পর্যায়ে পানির এই ভাঙ্গন না হলে NADPH + H' উৎপন্ন হবে না এবং বায়ুতে O, আসবে না। আত্তীকরণ শক্তি NADPH + H' তৈরি না হলে শর্করাও তৈরি হবে না। 

প্রশ্ন ৫। অ্যামারন্যাথাসকে C, উদ্ভিদ বলা হয় কেন? 
উত্তর : C4 উদ্ভিদে একই সাথে হ্যাচ ও স্ল্যাক চক্র এবং ক্যালভিন চক্র পরিচালিত হতে দেখা যায়। তাছাড়া C, উদ্ভিদের তুলনায় C4 উদ্ভিদে সালোকসংশ্লেষণের হার বেশি এবং উৎপাদিত ক্ষমতাও বেশি। অ্যামারন্যথাস উদ্ভিদে C পরিচালিত হয় বলে অ্যামারন্যথাসকে Ca উদ্ভিদ বলা হয়। 

প্রশ্ন ৮। দুপুরের পর সালোকসংশ্লেষণের গতি কমে যাওয়ার কারণ কী? ব্যাখ্যা কর। 
উত্তর : সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় যে শক্তির প্রয়োজন হয় তা প্রধান উৎস সূর্যালোক। সালোকসংশ্লেষণের আলোক বিক্রিয়া নিয়ন্ত্রণের জন্য সূর্যালোক প্রয়োজন। একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত আলোর পরিমাণ বাড়লে সালোকসংশ্লেষণের হারও বেড়ে যায়। কিন্তু দুপুরের আলোর পরিমাণ কমতে থাকে বিধায় সালোকসংশ্লেষণের গতিও কমে যায়। 

প্রশ্ন ৯। সকালবেলা সালোকসংশ্লেষণ বেশি হয় কেন? 
উত্তর : সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় আলোর গুরুত্ব অপরিসীম। পানি এবং CO থেকে শর্করার তৈরির জন্য প্রয়োজনীয় শক্তির উৎস আলো। একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত আলোর পরিমাণ বাড়লে সালোকসংশ্লেষণের হারও বেড়ে যায়। এজন্যই সকাল বেলা সূর্যালোকের পরিমাণ বৃদ্ধিতে সালোকসংশ্লেষণও বেশি হয়। পাঠ। সালোকসংশ্লেষণের প্রভাবক ও জীবজগতে সালোকসংশ্লেষণের গুরুত্ব 

প্রশ্ন ১০। মুথা ঘাসকে C, উদ্ভিদ বলা হয় কেন? 
উত্তর : মুথা ঘাসকে C উদ্ভিদ বলা হয়। কারণ এই উদ্ভিদে ক্যালভিন চক্রের পাশাপাশি হ্যাচ ও স্ল্যাক চক্রও পরিচালিত হয়। বিজ্ঞানী হ্যাচ ও স্ল্যাক ১৯৬৬ সালে CO, বিজারণের এই গতিপথ আবিষ্কার করেন, যেখানে এই গতিপথের প্রথম স্থায়ী পদার্থ হিসেবে ৪-কার্বনবিশিষ্ট অক্সালো অ্যাসিটিক এসিড পাওয়া যায়। মুথা ঘাসে এই চক্র সম্পন্ন হয় বিধায় মুথা ঘাসকে C, উদ্ভিদ বলা হয় । 

প্রশ্ন ১১। সালোকসংশ্লেষণে পানি আবশ্যক কেন? ব্যাখ্যা কর।
উত্তর : সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় শর্করা তৈরির উদ্দেশ্যে CO2 বিজারণের জন্য প্রয়োজনীয় iH' পানি থেকেই আসে। পানির ঘাটতি হলে পত্ররন্ধ্রের রক্ষীকোষেও স্ফীতি হারিয়ে রন্ধ্র বন্ধ হয়ে যায়। ফলে বাতাস থেকে CO2 অনুপ্রবেশ বাধাগ্রস্থ হয়। তাই সালোকসংশ্লেষণের জন্য পানি আবশ্যক। 

প্রশ্ন ১২। তাপমাত্রা কীভাবে সালোকসংশ্লেষণকে প্রভাবিত করে? 
উত্তর : পরিবেশের তাপমাত্রা উদ্ভিদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় বিশেষ প্রভাবক হিসেবে কাজ করে। সাধারণত অতি নিম্ন তাপমাত্রা এবং অতি উচ্চ তাপমাত্রায় সালোকসংশ্লেষণ চলতে পারে না।সালোকসংশ্লেষণের জন্য পরিমিত তাপমাত্রা হলো ২২° সেলসিয়াস থেকে ৩৫° সেলসিয়াস পর্যন্ত। তাপমাত্রা ২২° সেলসিয়াসের কম বা ৩৫° সেলসিয়াসের বেশি হলে সালোকসংশ্লেষণের হার কমে যায়।

প্রশ্ন ১৩। ব্যাকটেরিয়াতে সবাত শ্বসন হয় না কেন? 
উত্তর : যে শ্বসন প্রক্রিয়ায় কোন শ্বসনিক বস্তু অক্সিজেনের সাহায্য ছাড়াই কোষের ভিতরের এনজাইম দিয়ে আংশিকরূপে জারিত হয়ে বিভিন্ন প্রকার জৈব যৌগ, CO, এবং সামান্য পরিমাণ শক্তি উৎপন্ন করে তাকে অবাত শ্বসন বলে। আমরা জানি, ব্যাকটেরিয়াতে সবাত শ্বসন না হয়ে অবাত শ্বসন ঘটে। কারণ কিছু কিছু ব্যাকটেরিয়া আছে যারা অক্সিজেনের উপস্থিতিতে বাঁচতে পারে না। ফলে তাদের কোষের ভিতরে উপস্থিত এনজাইম দিয়ে শ্বসনিক বস্তু আংশিকরূপে জারিত করে বিভিন্ন প্রকার জৈব যৌগ, CO, এবং সামান্য পরিমাণ শক্তি উৎপন্ন করে। 

প্রশ্ন ১৪। গ্লাইকোলাইসিস উভয় প্রকার শ্বসনেরই প্রথম পর্যায় কেন? 
উত্তর : গ্লাইকোলাইসিস প্রক্রিয়ায় কোনো অক্সিজেনের প্রয়োজন হয় না। এক অণু গ্লুকোজ বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় জারিত হয়ে দুই অণু পাইরুভিক এসিড উৎপন্ন হয় একে গ্লাইকোলাইসিস বলে। গ্লাইকোলাইসিস প্রক্রিয়ায় সবাত ও অবাত শ্বসনের অভিন্ন এবং প্রথম ধাপ। যেহেতু গ্লাইকোলাইসিস প্রক্রিয়ায় শ্বসনের প্রধান বস্তু গ্লুকোজ এ কারণে জারিত হয়ে পাইরুভিক এসিডে পরিণত হয় গ্লাইকোলাইসিসকে উভয় প্রকার শ্বসনেরই প্রথম পর্যায় বলা হয় । 

প্রশ্ন ১৫। গ্লাইকোলাইসিস বলতে কী বুঝায়? 
উত্তর : কোষের সাইটোপ্লাজমে শ্বসনের যে পর্যায়ে এক অণু গ্লুকোজ বিভিন্ন উৎসেচকের সহায়তায় তিন কার্বনবিশিষ্ট দুই অণু পাইরুভিক এসিডে পরিণত হয়, তাকে গ্লাইকোলাইসিস বলে। এ প্রক্রিয়ায় চার অণু ATP যার দুই অণু খরচ হয়ে যায় এবং দুই অণু NADH + H উৎপন্ন হয়। এ প্রক্রিয়ার জন্য কোনো অক্সিজেনের প্রয়োজন পড়ে না। 

প্রশ্ন ১৬। গ্লুকোজের অসম্পূর্ণ জারণ বলতে কী বুঝায়? 
উত্তর : গ্লুকোজের অসম্পূর্ণ জারণ অবাত শ্বসনের একটি ধাপ। এই ধাপে এক অণু গ্লুকোজ থেকে দুই অণু পাইরুভিক এসিড, চার অণু ATP (এর মধ্যে দুই অণু ব্যবহার হয়ে যায়) এবং দুই অণু NADH + H' উৎপন্ন হয় ৷ অর্থাৎ আপাতদৃষ্টিতে এ পর্যন্ত বিক্রিয়া সবাত শ্বসনের গ্লাইকোলাইসিসের অনুরূপ। তবে উৎপন্ন পাইরুভিক এসিড পরবর্তী ধাপে বিজারিত হয়ে যায় বলে অবাত শ্বসনের গ্লুকোজের অসম্পূর্ণ জারণ ঘটে— এমনটা বিবেচনা করা হয়। 

প্রশ্ন ১৭। শ্বসন প্রক্রিয়ায় অক্সিজেন প্রয়োজন কেন? 
উত্তর : সবাত শ্বসন প্রক্রিয়ায় অক্সিজেন প্রয়োজন। সবাত শ্বসনে পাইরুভিক এসিড জারিত হয়ে CO, ও HO উৎপন্ন হয়। সেই সাথে নিগৃত হয় বিপুল পরিমাণ শক্তি বা ATP। কাজেই সবাত শ্বসন প্রক্রিয়ায় অক্সিজেনের উপস্থিতি আবশ্যক। 

SSC জীববিজ্ঞান ৪র্থ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
আরো যে সকল বিষয়গুলো জানতে পারবেন, নবম-দশম/SSC জীববিজ্ঞান অনুধাবনমূলক প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান সৃজনশীল প্রশ্ন উত্তর। নবম-দশম/SSC  জীববিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। নবম দশম শ্রেণী জীববিজ্ঞান প্রশ্ন উত্তর।জীববিজ্ঞান জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান mcq । নবম-দশম শ্রেণীর জীববিজ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। জীববিজ্ঞান সকল অধ্যায়ের mcq

জীববিজ্ঞান সকল অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর 

Post a Comment

Previous Post Next Post