SSC রসায়ন ১ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC রসায়ন একাদশ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর। রসায়ন ১ম অধ্যায়েকে বিশ্লেষণ করলে অনেকগুলো অনুধাবনমূলক প্রশ্ন পাওয়া যায় তার ভিতর বাছাইকৃত ও গুরুত্বপূর্ণ প্রশ্ন নিম্নে দেওয়া হলো

SSC রসায়ন ১ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১। লোহায় মরিচা পড়ে কেন? ব্যাখ্যা কর।
উত্তর : লোহায় মরিচা পড়ে। কারণ, লোহা শক্ত, লোহাকে দীর্ঘদিন মুক্ত অবস্থায় রেখে দিলে বাতাসের অক্সিজেন ও জলীয় বাষ্পের সাথে বিক্রিয়া করে আর্দ্র ফেরিক অক্সাইড উৎপন্ন করে, যা মরিচা নামে পরিচিত। মরিচা ঝাঁঝরা জাতীয় পদার্থ হওয়ায় এর ভিতর দিয়ে বাতাসের অক্সিজেন এবং জলীয় বাষ্প ঢুকে লোহার পৃষ্ঠকে ক্রমাগত ক্ষয় করতে থাকে । বিক্রিয়া : 2Fe+ 1.50, + 3H2O2Fe (OH)3 2Fe(OH)3 → Fe2O3.nH2O মরিচা AM to anise

প্রশ্ন ২। আম পাকলে হলুদ হয় কেন?
উত্তর : রং এক ধরনের রাসায়নিক পদার্থ। অধিকাংশ ফল পাকলে এর মধ্যে জৈব রাসায়নিক প্রক্রিয়ায় হলুদ বর্ণধারী নতুন যৌগের সৃষ্টি হয়। এজন্য আম পাকলে হলুদ বর্ণ ধারণ করে।

প্রশ্ন ৩ । কাঁচা আম টক কিন্তু পাকা আম মিষ্টি কেন?
উত্তর : কাঁচা আমে বিভিন্ন ধরনের জৈব এসিড থাকে যেমন- সাক্সিনিক এসিড, ম্যালেয়িক এসিড প্রভৃতি। কিন্তু কাঁচা আম যখন পাকে তখন এই এসিডগুলোর রাসায়নিক পরিবর্তন ঘটে গ্লুকোজ ও ফ্রুক্টোজের সৃষ্টি হয়। এ পরিবর্তনের কারণেই কাঁচা আমের টক স্বাদ মিষ্টিতে পরিণত হয়।

প্রশ্ন ৪। এন্টাসিড পাকস্থলীর এসিডিটি সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা হয় কেন?
উত্তর : এন্টাসিড পাকস্থলীর এসিডিটি সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা হয় । কারণ, খাদ্য হজম করতে পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিড নিঃসৃত হয়। কোনো কারণে পাকস্থলীতে এই এসিডের পরিমাণ বেশি হয়ে গেলে তখন পেটে অস্বস্তি বোধ হয়। সাধারণভাবে এটিকে এসিডিটি বলে। তাই এই এসিডকে প্রশমিত করতে এন্টাসিড নামক ওষুধ খেতে হয়। এন্টাসিডে Al(OH), ও Mg(OH)2 থাকে। এরা ক্ষার জাতীয় পদার্থ । তাই পেটের অতিরিক্ত হাইড্রোক্লোরিক এসিডকে প্রশমিত করে ।
 Al(OH)3 + 3HCIAlCl3 + 3H2O
Mg(OH)2 + 2HCI MgCl2 + 2H2O

প্রশ্ন ৫ । জীববিজ্ঞানের সাথে রসায়নের কি ধরনের সম্পর্ক বিদ্যমান –ব্যাখ্যা কর।
উত্তর : সালোকসংশ্লেষণ মূলত একটি রাসায়নিক প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে সবুজ অংশের ক্লোরোফিলের সাহায্যে শোষণকৃত পানি আর কার্বন ডাইঅক্সাইডের বিক্রিয়া করে গ্লুকোজ উৎপন্ন করে। বিভিন্ন প্রাণী যে শর্করা বা প্রোটিন জাতীয় খাবার খায় শরীর সেই খাবার ভেঙে গ্লুকোজ, অ্যামাইনো এসিড ইত্যাদি উৎপন্ন করে। সমগ্র জীবদেহই রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি। উদ্ভিদ ও প্রাণীদেহের এ সকল রাসায়নিক পদার্থ ও তাদের মধ্যে ঘটে যাওয়া বিভিন্ন রাসায়নিক বিক্রিয়া জীববিজ্ঞানে আলোচনা করা হয়। তাই বলা যায়, জীববিজ্ঞান ও রসায়ন পরস্পর সম্পর্কযুক্ত।

প্রশ্ন ৬। রসায়ন পাঠের গুরুত্ব লিখ।  
উত্তর : মানুষের মৌলিক চাহিদা যেমন অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার উপকরণ জোগানে রসায়ন সার্বক্ষণিকভাবে নিয়োজিত। কলেরা, টাইফয়েড, যক্ষ্মা ইত্যাদি যে সমস্ত রোগ মানুষের জন্য অতি সাধারণ চিকিৎসাযোগ্য রোগ, একসময় এ ধরনের রোগেই লক্ষ লক্ষ মানুষ মারা যেতো। রসায়ন জ্ঞান ব্যবহার করে এ সকল রোগের ওষুধ সফলতার সাথে মানুষ আবিষ্কার করেছে। জমিকে উর্বর করার জন্য সার, পোকা দমনের জন্য কীটনাশক কিংবা খাদ্য সংরক্ষণের জন্য প্রিজারভেটিকস সবকিছুই আমরা রসায়ন পাঠের মাধ্যমে জানতে পারি। তাই রসায়ন পাঠের গুরুত্ব অপরিসীম ।

SSC রসায়ন ১ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
SSC রসায়ন ১ম অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তরএসএসসি রসায়ন বই থেকে যত ধরনের প্রশ্ন হতে পারে যেমন। এসএসসির রসায়ন সকল অধ্যায়ের জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। এসএসসি রসায়ন সকল অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন উত্তর। এসএসসি রসায়নে সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। এসএসসি রসায়নের সকল অধ্যায়ের  নোট। এসএসসি রসায়ন সকল অধ্যায়ের বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। এবং রসায়নের সাজেশন নবম । দশম শ্রেণীর রসায়ন সপ্তম অধ্যায়  প্রশ্নের উত্তর

Post a Comment

Previous Post Next Post