SSC রসায়ন ২য় অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC রসায়ন ২য় অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর। রসায়ন ২য় অধ্যায়েকে বিশ্লেষণ করলে অনেকগুলো অনুধাবনমূলক প্রশ্ন পাওয়া যায় তার ভিতর বাছাইকৃত ও গুরুত্বপূর্ণ প্রশ্ন নিম্নে দেওয়া হলো

SSC রসায়ন ২য় অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১। NaCl উচ্চ গলনাঙ্কবিশিষ্ট হয় কেন? ব্যাখ্যা কর।
উত্তর : সোডিয়াম ক্লোরাইড (NaCl) একটি কঠিন আয়নিক পদার্থ। NaCI যৌগে সংশ্লিষ্ট আয়নসমূহ নির্দিষ্ট অনুপাতে স্থির বৈদ্যুতিক আকর্ষণ শক্তি দ্বারা কেলাস জালিতে নির্দিষ্ট স্থানে অবস্থান করে। এজন্য NaCl যৌগের কেলাস থেকে Na ও CIT আয়নগুলোকে পৃথক করে বিগলিত করতে প্রচুর শক্তির প্রয়োজন হয়। এ কারণেই NaCl যৌগের গলনাঙ্ক বেশি হয়।

প্রশ্ন ২। একই পদার্থ ভিন্ন ভিন্ন তাপমাত্রায় ভিন্ন ভিন্ন অবস্থা প্রদর্শন করে কেন?
উত্তর : প্রতিটি পদার্থ আন্তঃআণবিক শক্তির কারণে অণুসমূহ পরস্পরের সন্নিকটে অবস্থান করে। অন্যদিকে অণুসমূহ সর্বদা কম্পমান থাকে। তাপমাত্রা যত বাড়ে কম্পনও তত বাড়ে। তাপ শক্তির প্রভাবে তাদের মধ্যে গতিশক্তির সঞ্চার হয়। ফলে অণুসমূহ পরস্পর হতে বিচ্ছিন্ন হতে চায় এবং এক পর্যায়ে অণুসমূহ বন্ধন ছিন্ন করে দূরে সরে যায়। আবার তাপমাত্রা হ্রাস করলে অণুসমূহ পরস্পরের কাছাকাছি চলে আসে। এভাবে তাপের প্রভাবে একই পদার্থ কঠিন, তরল বা গ্যাসীয় অবস্থা প্রদর্শন করে।

প্রশ্ন ৩। তাপ প্রয়োগের ফলে অণুসমূহের গতিশক্তি বৃদ্ধি পায় কেন?
উত্তর : পদার্থ যেসব ক্ষুদ্র ক্ষুদ্র কণার সমন্বয়ে গঠিত সে কণাগুলো যেকোনো তাপমাত্রায় চলাচল করে। ক্ষুদ্র কণাগুলোর চলাফেরার ফলে পদার্থ এক ধরনের শক্তি লাভ করে। পদার্থের এ শক্তিই গতিশক্তি। তাপ প্রয়োগের ফলে ক্ষুদ্র কণাগুলোর চলাচলের গতি বৃদ্ধি পায়। এ কারণে গতিশক্তি বৃদ্ধি পায়।

প্রশ্ন ৪। NH3 ও HCI এর মধ্যে কোনটির ব্যাপনের হার বেশি এবং কেন?

উত্তর : NH, ও HCI এর মধ্যে NH3 এর ব্যাপনের হার বেশি। এর কারণ নিম্নরূপকোনো পদার্থের ব্যাপনের হার তার আণবিক ভর ও ঘনত্বের উপর নির্ভরশীল। পদার্থের আণবিক ভর ও ঘনত্ব যত কম হবে তার ব্যাপনের হার তত বেশি হবে। NH, এর আণবিক ভর 17 এবং ঘনত্ব 0.758g/L HCI এর আণবিক ভর 36.5 এবং ঘনত্ব 1.62 g/L অপেক্ষা কম। তাই NH3 এর ব্যাপনের হার HCI অপেক্ষা বেশি।

প্রশ্ন ৫। ব্যাপন ও নিঃসরণের মধ্যে পার্থক্য লেখ।
উত্তর : নিচে ব্যাপন ও নিঃসরণের মধ্যে  মৌলিক পার্থক্য তুলে ধরা হলো  
ব্যাপন
১. ব্যাপন হলো সাধারণ বায়ুমণ্ডলীয় চাপে অণুসমূহের স্বতঃস্ফূর্ত মন্থর প্রক্রিয়া ।
২. ব্যাপনের বেলায় আধারের ভিতরে ও বাইরে একই বায়ুচাপ থাকে।
৩. এটি দীর্ঘ সময় স্থায়ী হয়।
নিঃসরণ
১. নিঃসরণ হলো অধিক চাপের প্রভাবে গ্যাসীয় দ্রুত প্রক্রিয়া।
২. নিঃসরণের বেলায় আধারের  ভিতরে অধিক চাপ এবং বাইরে কম চাপ বা ভ্যাকুয়াম অবস্থা থাকে
৩ এটি স্বল্প সময় স্থায়ী হয়।

প্রশ্ন ৬। CO ও N2O এর মধ্যে কোনটির ব্যাপন হার বেশি?
উত্তর : CO ও N2O এর মধ্যে CO এর ব্যাপনের হার বেশি। কারণ, আমরা জানি, কোন গ্যাসের ব্যাপন হার উক্ত গ্যাসের আণবিক ভরের ওপর নির্ভরশীল। অর্থাৎ যে গ্যাসের আণবিক ভর যত বেশি সে গ্যাসের ব্যাপন হার তত কম। CO এবং NO এর মধ্যে CO এর আণবিক ভর (12 + 16) = 28 যা N2O এর আণবিক ভর (2×14 + 16) = 44 হতে কম। তাই CO ব্যাপন হার বেশি।

প্রশ্ন ৭। পাকা কাঁঠাল থেকে গন্ধ কোন উপায়ে পাওয়া যায়? ব্যাখ্যা কর।
উত্তর : পাকা কাঁঠাল থেকে গন্ধ কাঁঠালের ত্বকের ছিদ্রপথে বেরিয়ে এসে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়ে। এভাবে ত্বকের ছিদ্রপথে গন্ধ বেরিয়ে আসার প্রক্রিয়া হলো নিঃসরণ, আবার এই গন্ধ বের হওয়ার পর বিভিন্ন দিকে ছড়িয়ে পড়া হলো ব্যাপন। কাঁঠালের ভিতর কাঁঠাল পাকার জন্য দায়ী উপাদানের চাপ বেশি হওয়ায় নিম্নচাপ অঞ্চলে অর্থাৎ বাইরে বেরিয়ে আসে নিঃসরণ প্রক্রিয়ায় আবার বের হওয়ার পর উপাদানটির স্বতঃস্ফূর্তভাবে ছড়িয়ে পড়ে ব্যাপন প্রক্রিয়ায় । এভাবেই পাকা কাঁঠালের গন্ধ নিঃসরণ আর ব্যাপন দুই প্রক্রিয়ার মাধ্যমে পেয়ে থাকি। পাঠ গলন ও স্ফুটন, বাষ্পীভবন, ঘনীভবন, ঊর্ধ্বপাতন প্রক্রিয়া, পাতন ও ঊর্ধ্বপাতন

প্রশ্ন ৮। নিশাদলকে ঊর্ধ্বপাতিত পদার্থ বলা হয় কেন? ব্যাখ্যা কর।
উত্তর : যেসব কঠিন পদার্থকে উত্তপ্ত করলে তরলে পরিণত না হয়ে সরাসরি গ্যাসে পরিণত হয় তাদেরকে ঊর্ধ্বপাতিত পদার্থ বলে। নিশাদল (NH4CI) কে তাপ দিলে এটি কঠিন অবস্থা থেকে সরাসরি বাষ্পীয় অবস্থায় পরিণত হয়। এজন্য নিশাদলকে ঊর্ধ্বপাতিত পদার্থ বলা হয়।

প্রশ্ন ৯। In কে তরল অবস্থায় পাওয়া সম্ভব কিনা? ব্যাখ্যা কর।
উত্তর : I, কে তরল অবস্থায় পাওয়া সম্ভব না। কারণ এটি একটি ঊর্ধ্বপাতিত পদার্থ। উর্ধ্বপাতিত পদার্থগুলোকে তাপ দিলে তা তরলে পরিণত না হয়ে সরাসরি বাষ্পে পরিণত হয়। যেহেতু , একটি ঊর্ধ্বপাতিত পদার্থ, সেহেতু কঠিন I, কে তাপ দিলে তা তরলে পরিণত না হয়ে সরাসরি I এর বাষ্পে পরিণত হয়। অর্থাৎ In কে তরল অবস্থায় পাওয়া সম্ভব নয় ।

প্রশ্ন ১০। আয়োডিনকে তাপ দিলে সরাসরি বাষ্পে পরিণত হয় কেন?
উত্তর : যেসব কঠিন পদার্থকে উত্তপ্ত করলে তরলে রূপান্তরিত না হয়ে সরাসরি গ্যাসে পরিণত হয় তাদেরকে ঊর্ধ্বপাতিত পদার্থ বলে। আয়োডিন একটি ঊর্ধ্বপাতিত পদার্থ; কারণ কঠিন আয়োডিনকে তাপ দিলে তা সরাসরি বাষ্পে পরিণত হয় । কঠিন আয়োডিন আয়োডিন বাষ্প

প্রশ্ন ১১। ন্যাপথালিনকে তাপ দিলে সরাসরি বাষ্পে পরিণত হয় কেন?
উত্তর : যেসব কঠিন পদার্থকে উত্তপ্ত করলে তরলে রূপান্তরিত না হয়ে সরাসরি গ্যাসে পরিণত হয় তাদেরকে ঊর্ধ্বপাতিত পদার্থ বলে। ন্যাপথালিন একটি ঊর্ধ্বপাতিত পদার্থ, এর কোনো তরল ভৌত অবস্থা থাকে না। এ কারণে ন্যাপথালিনকে তাপ দিলে সরাসরি বাষ্পে পরিণত হয়।

প্রশ্ন ১৩। তাপমাত্রা বাড়ালে ব্যাপনের হার বাড়ে কেন?
উত্তর : কোনো মাধ্যমে কঠিন, তরল বা গ্যাসের কোনো জায়গা জুড়ে ছড়িয়ে পড়াকে ব্যাপন বলে। কোনো পদার্থের ব্যাপনের হার তার ভর ও আন্তঃআণবিক আকর্ষণ বলের উপর নির্ভরশীল। আন্তঃআণবিক আকর্ষণ কম হলে ব্যাপন দ্রুত হয় অর্থাৎ ব্যাপন হার বেশি হয়। তাপমাত্রা বাড়ালে বস্তুর আন্তঃকণা আকর্ষণ কমে যায় এবং ফলস্বরূপ ব্যাপন হার বেড়ে যায় ।

SSC রসায়ন ২য় অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তরSSC রসায়ন ২য় অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
এসএসসি রসায়ন বই থেকে যত ধরনের প্রশ্ন হতে পারে যেমন। এসএসসির রসায়ন সকল অধ্যায়ের জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। এসএসসি রসায়ন সকল অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন উত্তর। এসএসসি রসায়নে সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। এসএসসি রসায়নের সকল অধ্যায়ের  নোট। এসএসসি রসায়ন সকল অধ্যায়ের বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। এবং রসায়নের সাজেশন নবম । দশম শ্রেণীর রসায়ন সপ্তম অধ্যায়  প্রশ্নের উত্তর

Post a Comment

Previous Post Next Post