SSC রসায়ন ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর PDF ( A+) ১০০% কমন উপযোগী

SSC রসায়ন ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর। রসায়ন ৬ষ্ঠ অধ্যায়েকে বিশ্লেষণ করলে অনেকগুলো অনুধাবনমূলক প্রশ্ন পাওয়া যায় তার ভিতর বাছাইকৃত ও গুরুত্বপূর্ণ প্রশ্ন নিম্নে দেওয়া হলো

SSC রসায়ন ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১। 0.25 মোলার NaOH দ্রবণ বলতে কী বুঝায়?
উত্তর: 0.25 মোলার NaOH বলতে বুঝায় । লিটার NaOH এর দ্রবণে 0.25 mol বা 10 g NaOH দ্রবীভূত আছে। নির্দিষ্ট তাপমাত্রায় কোনো দ্রবণের প্রতি লিটার আয়তনে 0.25 mol দ্রব দ্রবীভূত থাকলে, সেই দ্ৰৰণকে 0.25 মোলার দ্রবণ বলে।

প্রশ্ন ২। মোলারিটি তাপমাত্রা নির্ভর কেন? ব্যাখ্যা কর

উত্তর : মোলারিটি তাপমাত্রার উপর নির্ভরশীল। কারণ মোলারিটি নির্ণয়ে দ্রব এবং দ্রাবক উভয়ই প্রয়োজন। দ্রবের ভরের উপর তাপমাত্রার কোনো প্রভাব না থাকলেও দ্রবণের আয়তনের উপর তাপমাত্রার প্রভাব বিদ্যমান এবং দ্রবণের আয়তন তাপমাত্রা নির্ভর। এজন্য মোলারিটিও তাপমাত্রা নির্ভর মৌলের শতকরা সংযুক্তি = gH SO 4

প্রশ্ন ৩। মোলার দ্রবণ একটি প্রমাণ দ্রবণ ব্যাখ্যা কর।

উত্তর : যে দ্রবণের ঘনমাত্রা সঠিকভাবে জানা থাকে তাকে প্রমাণ দ্রবণ বলে। দ্রবণের ঘনমাত্রা প্রকাশের মোলার একক অনুযায়ী, । L বা 1 dm' দ্রবণে 1 mol দ্রব দ্রবীভূত থাকলে উৎপন্ন দ্রবণের ঘনমাত্রা মোলার হয়। যেহেতু মোলার দ্রবণে দ্রাবকের নির্দিষ্ট আয়তনে দ্রবের উপস্থিতির পরিমাণ সঠিকভাবে জানা থাকে, কাজেই মোলার দ্রবণ একটি প্রমাণ দ্রবণ।

প্রশ্ন ৪। বেনজিন এবং ইথাইনের স্থূল সংকেত একই ব্যাখ্যা কর।
উত্তর : স্থূল সংকেত যৌগের অণুতে বিদ্যমান মৌলসমূহের পরমাণুর সংখ্যার অনুপাত প্রকাশ করে। ফলে ভিন্ন আণবিক ভর বিশিষ্ট দুটি যৌগের স্থূল সংকেত এক হতে পারে। বেনজিনের আণবিক সংকেত CoHos ননের আণবিক সংকেত C2H2। উভয়েরই পরমাণুর সংখ্যার অনুপাত C: H = 1:1। ফলে উভয়েরই স্থূল সংকেত একই (CH) হয়। অর্থাৎ বেনজিন ও অ্যাসিটিলিনের স্থূল সংকেত একই হলেও আণবিক সংকেত ভিন্ন।

প্রশ্ন ৫। “একই স্থূল সংকেত একাধিক যৌগের ক্ষেত্রে প্রযোজ্য” ব্যাখ্যা কর।

উত্তর : যে সংকেত দ্বারা অণুতে বিদ্যমান পরমাণুসমূহের ক্ষুদ্রতম পূর্ণ অনুপাত প্রকাশ করে তাকে স্থূল সংকেত বলে। একই স্থূল সংকেত একাধিক যৌগের হতে পারে। যেমন- বেনজিন ও অ্যাসিটিলিন উভয় যৌগের স্থূল সংকেত CH। কিন্তু বেনজিনের আণবিক সংকেত CoHo এবং অ্যাসিটিলিনের সংকেত C2H)। এজন্য বলা যায়, একই স্থূল সংকেত একাধিক যৌগের ক্ষেত্রে প্রযোজ্য।

প্রশ্ন ৬। উত্তপ্ত জলীয় বাষ্পের সাথে লোহার গুঁড়ার রাসায়নিক বিক্রিয়া সমীকরণের মাধ্যমে সমতা কর ।
উত্তর : উত্তপ্ত জলীয় বাষ্পের সাথে লোহার গুঁড়ার রাসায়নিক বিক্রিয়ায় ফেরোসোফেরিক অক্সাইড বা আয়রনের চৌম্বকীয় অক্সাইড উৎপন্ন হয় । রাসায়নিক বিক্রিয়ার সমতাকৃত সমীকরণটি হচ্ছে 3 Fe(s) + 202(g) = FejO4 (5)

প্রশ্ন ৭। লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়া নিয়ন্ত্রণ করে— ব্যাখ্যা কর।
উত্তর : রাসায়নিক বিক্রিয়ার সময় একাধিক বিক্রিয়কের মধ্যে যে বিক্রিয়ক অবশিষ্ট থাকে না তাকে লিমিটিং বিক্রিয়ক বলে। লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়া নিয়ন্ত্রণ করে। কারণ একটি বিক্রিয়ায় যখন কোনো একটি বিক্রিয়ক শেষ হয়ে যায় তখন বিক্রিয়াটি আর চলতে পারে না। সুতরাং, একটি রাসায়নিক বিক্রিয়া লিমিটিং বিক্রিয়ক এর উপর নির্ভর করে অর্থাৎ লিমিটিং বিক্রিয়ক বিক্রিয়া নিয়ন্ত্রণ করে।

প্রশ্ন ৮। সাদা বর্ণের বিশুদ্ধ কপার সালফেট বাতাসে রেখে দিলে নীল বর্ণ ধারণ করে কেন? ব্যাখ্যা কর।
উত্তর : সাদা বর্ণের বিশুদ্ধ কপার সালফেট বাতাসে রেখে দিলে নীল বর্ণ ধারণ করে। কারণ, কপার সালফেট বাতাসে রেখে দিলে বাতাসের জলীয় বাষ্প শোষণ করে, পানিযুক্ত স্ফটিকাকার কপার সালফেট উৎপন্ন করে, যা নীল বর্ণের ।। CuSO4 + SH2OCuSO4 5H2O
SSC রসায়ন ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
SSC রসায়ন ৬ষ্ঠ অধ্যায়ের অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তরএসএসসি রসায়ন বই থেকে যত ধরনের প্রশ্ন হতে পারে যেমন। এসএসসির রসায়ন সকল অধ্যায়ের জ্ঞানমূলক প্রশ্ন উত্তর। এসএসসি রসায়ন সকল অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন উত্তর। এসএসসি রসায়নে সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। এসএসসি রসায়নের সকল অধ্যায়ের  নোট। এসএসসি রসায়ন সকল অধ্যায়ের বহুনির্বাচনী প্রশ্ন উত্তর। এবং রসায়নের সাজেশন নবম । দশম শ্রেণীর রসায়ন সপ্তম অধ্যায়  প্রশ্নের উত্তর

Post a Comment

Previous Post Next Post